কেন চায়নাতে পড়াশুনা করতে যাবেন? কি ধরনের স্কলারশিপ পেতে পারেন?


Frequently Ask Questions For CHINA


চায়নাতে ব্যচেলরে স্কলারশিপ নিয়ে আমরা আপনাদের সুবিধার জন্য আলোচনা করছি। যদি কোন পয়েন্ট বুঝতে না পারেন তাহলে আমাদের সাথে ফেইসবুক পেইজে লাইভ চ্যাটে যোগাযোগ করুন। দয়া করে পুরোটা পড়ে বুঝার চেষ্টা করুন। কারন প্রতি বছর হাজার হাজার ছাত্রছাত্রী চায়নাতে ইংরেজি মিডিয়ামে পড়াশুনা করতে যান বিভিন্ন এজেন্সি, বড় ভাইদের মাধ্যমে কিন্তু দুঃক্ষের বিষয় হল স্কলারশিপের ব্যপারে স্বচ্ছ ধারনা না থাকার কারনে চায়না গিয়ে ১ বছর পর বিপদের পড়েন ! তাই আমরা এজেন্ট হিসেবে আপনাদের কাছে পুরো ব্যপারটা তুলে ধরছি।

চায়নাতে ব্যচেলর স্কলারশিপ নিয়ে আলোচনাঃ (যদি Engineering/BBA পড়তে চান)
প্রথমত, চায়নাতে Major এ একটাই Intake, সেটা হল September Intake. September intake এর admission time: January to July. ভালো ইউনিভার্সিটিগুলোর এডমিশন জুন মাসেই শেষ হয়ে যায়। জুলাইয়ের পর ভালো ইউনিভার্সিটি আর থাকে না। ৪০০০-৫০০০ র‍্যাঙ্কের ইউনিভারসিটিগুলো থাকে। আরেকটা intake হল March intake যেটা Language intake. সাধারণত February to August এই সময়টা Chinese Language course. এরপর Major intake September থেকে শুরু হবে। যারা মার্চে Language intake যেতে চান তাদের জানুয়ারির আগেই এডমিশনের কাজ শেষ হয়ে যায়। অনেক ইউনিভার্সিটি মার্চ থেকে আগস্ট Language ইন্টেক নিয়ে থাকে এবং সেপ্টেম্বর থেকে Major ইন্টেক হয়ে থাকে। Language intake আগের বছর নভেম্বরের শেষেই শুরু হয়ে যায় আর সরাসরি Major ইন্টেক এর এডমিশন শুরু হয় জানুয়ারি/ফেব্রুয়ারি থেকে। ইন্টারন্যশনাল সিট গুলো যোগ্যতা থাকলে আগে আসলে আগে ফিলাপ হয় এমন ব্যবস্থা। তাই এডমিশন শুরু হবার সাথে সাথে আবেদন করাই উত্তম। শুধুমাত্র Hubei University of Technology (Rank 1134) মার্চ মাসে Major Intake নিচ্ছে ২০১৯ থেকে। তাই এই ইউনিভার্সিটিতে এডমিশনের চাপ অনেক বেশি থাকে। এই ইউনিভার্সিটি ছাড়া কোন ভালো র‍্যাঙ্কের ইউনিভার্সিটি নেই মার্চ ইন্টেকে মেজরের জন্য।
এখন কথা উঠতে পারে, ভাই, মার্চে Language intake গিয়ে কি লাভ ? উত্তরঃ চায়না একটু আগে যাওয়া আর কি। এই জন্য আপনাকে আলাদা Language ক্লাস ৬ মাস করার জন্য টাকা দিতে হবে। কিন্তু চায়নাতে সব ইউনিভার্সিটিতে কম বেশি ফ্রি Language শিখানো হয় মেজর ইন্টেক সেপ্টেম্বরে। তাই আলাদা টাকা খরচ করে মার্চে যাওয়ার দরকার নাই যদি না মার্চে কোন ভার্সিটি মেজর না নিয়ে থাকে।

দ্বিতীয়ত, চায়নাতে HSC তে আপনার কম রেজাল্ট থাকলেও স্করাশিপের সুযোগ আছে যেটা অন্য কোথাও নেই। তাই বলে HSC তে ভালো রেজাল্ট না থাকলে ফুল স্কলারশিপের চিন্তা করলে আবার সেটা হবে বোকামি। চায়নার কিছু ইউনিভার্সিটি আছে এজেন্ট বেইস। সেসব ইউনিভার্সিটিতে আপনাকে এজেন্ট দিয়ে এডমিশিনের ব্যবস্থা করতে হবে। এজেন্ট বেইস ইউনিভার্সিটিগুলোতে স্কলারশিপ নিয়ে ঝামেলা হয় না। চায়নাতে ব্যচেলরে স্কলারশিপ নিয়ে অনেক কেই আমরা সমস্যায় পড়তে দেখেছি । তাই ব্যচেলরের স্কলারশিপের ব্যপারে সবকিছু আমরা এখানেই ক্লিয়ার করে দিচ্ছি।

চায়নাতে ব্যচেলরে যেসব স্কলারশিপ আছে তা হল, গভঃ স্কলারশিপ, প্রেসিডেন্সিয়াল স্কলারশিপ, One Belt One Road Scholarship, ফ্রেশম্যান স্কলারশিপ, কন্ডিশনাল স্কলারশিপ, পারশিয়াল স্কলারশিপ

গভঃ স্কলারশিপে যদি ইংরেজি মাধ্যমে পড়তে যেতে চান তাহলে বাংলাদেশ সরকারের মাধ্যমে আবেদন করতে হবে যেটা Type A নামে পরিচিত। এখানে যারা বিগত বছর চান্স পেয়েছিলেন উনাদের SSC HSC তে GPA 5 ছিল আর IELTS এ 6 মিনিমাম ছিল। আপনার এটা না থাকলে আশা বাদ দেয়াই উত্তম। কারন প্রতি বছর এখানে আনুমানিক ২০০ জনের শর্ট লিস্ট করা হয়ে থাকে। এরপর এম্বাসিতে ভাইভা হয়। এখানে আপনি যেকোনো টপ র‍্যাঙ্ক ৩ টা ইউনিভার্সিটি চয়েস দিতে পারবেন।
আরেকটা হল গভঃ স্কলারশিপ Type B যেখানে সরাসরি চাইনিজ গভঃ এর মাধ্যমে আবেদন করতে হয় যেখানে ব্যচেলর ৫ বছর এবং সেটা চাইনিজ মিডিয়াম। প্রথম বছর চাইনিজ শিখে HSK exam দিয়ে 4 পেতে হবে। তাহলে বাকি ৪ বছর চাইনিজ ভার্সনে ব্যচেলরে ফুল স্কলারশিপ নিয়ে পড়াশুনার সুযোগ আছে। এই স্কলারশিপে আবেদনের জন্য HSC তে মিনিমাম 3.5 থাকতে হবে। চায়নাতে এই গভঃ স্কলারশিপ কে CSC (China Scholarship Council) Scholarship বলা হয়। এটাই একমাত্র স্কলারশিপ যেটা ফুল স্কলারশিপ ৪ বছরের জন্য আর মাসে আপনাকে স্টাইপেন্ড দিবে 2500 RMB. আর কোন স্কলারশিপ ফুল ফান্ডেড স্কলারশিপ না। আর কোন স্কলারশিপে স্টাইপেন্ড নেই।

এরপর আছে প্রেসিডেন্সিয়াল স্কলারশিপ। এটার জন্য HSC তে GPA 5 থাকতে হবে। এই স্কলারশিপে টিউশন হোস্টেল ফ্রি পাওয়া যায়। IELTS থাকলে চান্স পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

এরপর আছে One Belt One Road Scholarship. এটা Sichuan University দিয়ে থাকে। সে জন্য HSC তে যত ভাল রেজাল্ট থাকবে তত চান্স পাবার সম্ভাবনা থাকে। IELTS থাকলে চান্স পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। প্রতি বছর 20,000 RMB দেয়া হয় স্কলারশিপ হিসেবে। বাকি টাকা আপনার নিজের বহন করতে হবে।

এরপর আছে ফ্রেশম্যান স্কলারশিপ। ফ্রেশম্যান স্কলারশিপ হল ১ বছরের জন্য ফুল স্কলারশিপ, মানে প্রথম বছর আপনার Tuition & Hostel Fee লাগছে না। কিন্তু ২য় বছর থেকে প্রতি বছর ইউনিভার্সিটির ফুল বেতন আর হোস্টেল ফী দিয়ে পড়াশুনা করতে হবে যেটা অনেক ! আমরা দেখেছি যে অনেকেই এই ফ্রেশম্যান স্কলারশিপ কে ৪ বছর ফুল স্কলারশিপ বলে মিথ্যা প্রচার করে। এটা থেকে সাবধান থাকবেন। ফ্রেশম্যান স্কলারশিপ হল ১ বছরের জন্য ফুল স্কলারশিপ, মানে প্রথম বছর আপনার Tuition & Hostel Fee লাগছে না। কিন্তু পরের বছর থেকে প্রতি বছর আপনাকে টিউশন হোস্টেল এর জন্য ৩-৪ লাখ টাকা দিয়ে পড়তে হবে।

এরপর আছে কন্ডিশনাল স্কলারশিপ। কন্ডিশনাল স্কলারশিপ ফুল স্কলারশিপও হয় আবার পারশিয়াল স্কলারশিপও হয়। কন্ডিশনাল স্কলারশিপে অনেক ইউনিভার্সিটি আপনাকে প্রথম বছর Tuition & Hostel Fee ফ্রি দিবে। কিন্তু দ্বিতীয় বছর এই স্কলারশিপ পাওয়ার জন্য আপনাকে ইউনিভার্সিটি এমন একটা কন্ডিশন দিবে যেটা কেউ পূরন করতে না পারলে আপনার স্কলারশিপ বাতিল হয়ে যাবে। কন্ডিশনগুলো ইউনিভার্সিটি সঠিকভাবে ওয়েবসাইটে উপস্থাপন করে না, এজেন্সিরাও স্টুডেন্টদের সঠিক ইনফরমেশন দেয় না। তাই কন্ডিশনগুলো ভালো ভাবে জানা অবশ্যই জরুরী। চায়নার ইউনিভার্সিটিগুলো এসব কন্ডিশন সার্কুলারে দেয় না। তারা শুধু এটাই বলে যে প্রতি বছর আপনার এসেসমেন্ট হবে। যদি এসেসমেন্ট আপনি টিকেন তাহলে স্কলারশিপ দ্বিতীয় বছর চালু হবে, তা না হলে স্কলারশিপ বাতিল হয়ে যাবে। তাই সঠিক মানুষের থেকে এই তথ্য ভেরিফাই না করলে আপনি বিপদে পড়তে পারেন। অনেক ইউনিভার্সিটির কন্ডিশন হালকা থাকে আবার অনেকগুলোর অনেক কঠিন! যেমন, ক্লাসে টপ ২-৫% স্টুডেন্টকে এই স্কলারশিপ দেয়া হয়। ২-৫% বাদে বাকি সবাইকে ২য় বছর থেকে ইউনিভার্সিটির ফুল বেতন আর হোস্টেল ফী দিয়ে পড়াশুনা করতে হবে যেটা অনেক কঠিন। তাই আমরা ফ্রেশম্যান স্কলারশিপ, কন্ডিশনাল স্কলারশিপ এ পড়তে যেতে নিষেধ করি। চায়নাতে ৯০% ইউনিভার্সিটি ফ্রেশম্যান স্কলারশিপ, কন্ডিশনাল স্কলারশিপ দিয়ে থাকে ব্যচেলরে। চায়নাতে ফুল স্কলারশিপে অবশ্যই কন্ডিশন থাকবে। কন্ডিশন ছাড়া কখনই ফুল স্কলারশিপ হয় না তাই কি ধরনের কন্ডিশন সেটা ভাল ভাবে জেনে নিবেন। পারশিয়াল স্কলারশিপেও কন্ডিশন থাকে। যেমন Zhengzhou University তে প্রথম বছর পারশিয়াল স্কলারশিপ দেয় যেটা আপনাকে 5400 RMB পে করতে হবে। পরের বছর এসেসমেন্টের উপর আপনার স্কলারশিপ রিনিউ হবে।

সবার শেষে হল পারশিয়াল স্কলারশিপ। এটার কন্ডিশন স্কলারশিপও থাকে আবার আন-কন্ডিশনাল স্কলারশিপও থাকে। কিন্তু আন-কন্ডিশনাল পারশিয়াল স্কলারশিপ সব থেকে সেইফ। কারন ইউনিভার্সিটি ৪ বছরের জন্য একটা স্কলারশিপ দিয়ে একটা নির্দিষ্ট টিউশন এবং হোস্টেল ফী নির্ধারণ করে দেয়। যেমন Tuition & Hostel fee বাবদ বছরে 7000 RMB or 7500 RMB. Actual Tuition fee যেখানে 18000 RMB ! আপনাকে প্রায় ৭০% স্কলারশিপ দিচ্ছে। আবার, কিছু কিছু ইউনিভার্সিটি আপনাকে প্রথম বছর Tuition & Hostel fee বাবদ 4000RMB pay করতে বলল। এরপর একটা কন্ডিশন থাকবে। সেটা পূরন করতে পারলে ২য় বছর এই স্কলারশিপ থাকবে, নইলে ফুল টাকা দিয়ে পড়তে হবে! সেগুলো কন্ডিশনাল পারশিয়াল।

তাই, ইউনিভার্সিটির স্কলারশিপের ব্যপারে সঠিক তথ্য জেনেই পড়তে যাওয়া উচিত। নইলে পরে পস্তাতে হবে।

এখন আপনি বলতে পারেন যে ভাইয়া তাহলে আমি কি ধরনের স্কলারশিপে পড়তে যাবো ? আমাদের সাজেশন হচ্ছেঃ


- আপনার যদি SSC & HSC তে GPA 5 থাকে তাহলে Full Scholarship এর জন্য চেষ্টা করুন। Full Scholarship এর জন্য অবশ্যই IELTS 6/ TOEFL 70 score থাকতে হবে। যদি World Rank 1000 এর মধ্যে ইউনিভার্সিটি পেতে চান তাহলে IELTS করুন। তা না হলে হবে না। আর যদি IELTS না করেন তাহলে 2500-3000 Rank এর ইউনিভার্সিটি পাবেন। Full Scholarship এ আপনি Tuition Hostel Full Free পাবেন। কিন্তু Full Free তে অবশ্যই কন্ডিশন থাকবে। সবচেয়ে Light Condition যে সব ইউনিভার্সিটিতে থাকে যেমন Yangzhou University, Jiagnan University, এখানে ৭৫-৮০% মার্ক রাখতে হয় আর Attendance 85% এর উপর। আবার যেমন Nantong University তে পাস করলেই স্কলারশিপ থাকে যদিও Rank একটু পিছনে, তাই এইসব ইউনিভার্সিটি ভাল হবে। মনে রাখবেন, কন্ডিশন মিট করতে না পারলে পরের বছর বাঁশ খাবেন। স্কলারশিপ বাতিল হয়ে যাবে, পুরো টাকা দিয়ে পড়তে হবে। তবে ইদানিং ইউনিভার্সিটিগুলো ফুল স্কলারশিপ নিয়ে অনেক ঝামেলা করছে। প্রতি বছর নিজেদের ইচ্ছে মত কন্ডিশন পরিবর্তন করছে এবং কঠিন কন্ডিশন দিচ্ছে। তাই ফুল স্কলারশিপ নিয়ে পড়ার যদি ইচ্ছে থাকে তাহলে পরিবারকে বলে রাখবেন সাপোর্ট হিসেবে প্রস্তুত থাকতে ২য় বছর থেকে। কারন ৯০% স্টুডেন্ট ফুল স্কলারশিপ হারিয়ে পরের বছর থেকে পুরো টাকা দিয়ে পড়ছে।

- আপনার যদি SSC & HSC তে GPA 3.5 এর মধ্যে থাকে HSC তে তাহলে আপনি চাইনিজ গভঃ স্কলারশিপ Type B তে চেষ্টা করতে পারেন যদি চাইনিজ মিডিয়ামে পড়ার ইচ্ছে থাকে। অনেকেই চাইনিজ মিডিয়াম ভয় পায় কিন্তু এটা বোকামি। কারন আপনাকে ১ বছর খুব যত্ন করেই চাইনিজ শিখানো হবে। আর যদি চাইনিজ মিডিয়ামে না পড়তে চান তাহলে আপনি পারশিয়াল স্কলারশিপ যেতাতে কন্ডিশন নাই বললেই চলে সেই ইউনিভার্সিটি গুলো তে পড়তে যাবেন। যেমন Hubei University of Technology (1134 Rank) হল বেস্ট পারশিয়াল স্কলারশিপের মধ্যে। এমন কিছু ইউনিভার্সিটি আছে। এখানে পাস করলেই হয়। বছরে একটা Fix Tuition Fee দেয়া লাগবে। ঝামেলা কোন, স্কলারশিপ বাতিল হবে না। এসব ইউনিভার্সিটিতে পাস করলেই স্কলারশিপ থাকে, তাই এগুলোকে আমরা Unconditional Partial Scholarship University বলি। চায়নাতে এই ধরনের ইউনিভার্সিটি হাতে গোনা কয়েকটা আছে। র‍্যাঙ্কের উপরে আছে Hubei University of Technology (1134 Rank). আরো আছে Shandong University of Technology, Chongqing University of Science & Technology, Chongqing Jiaotong University. চেষ্টা করবেন এই ধরনের স্কলারশিপ নিয়ে পড়তে যেতে যদি আপনার ফ্যামিলির আর্থিক অবস্থা মোটামুটি হয়। কারন কন্ডিশনাল স্কলারশিপ নিয়ে পড়তে গিয়ে যদি কন্ডিশন ফুলফিল করতে না পেরে স্কলারশিপ হারান এবং পরিবার যদি পুরো টাকা দিয়ে পড়াতে না পারে তাহলে দেশে ফেরা লাগবে।

যাদের HSC রেজাল্ট ৩ এর নিচে তারা 2/1 টা ইউনিভার্সিটি পাবেন পারশিয়াল স্কলারশিপের যাদের বছরে টিউশন হোস্টেল 11000 RMB।


* মনে রাখবেন - চায়নাতে স্কলারশিপ যেটাই নিয়ে যান না কেন, কম বেশি কন্ডিশন থাকবেই। তবে যে সব ইউনিভার্সিটিতে পাস করলেই স্কলারশিপ থাকে সেগুলোকে আমরা Unconditional Scholarship বলি। তবে কম বেশি সব ইউনিভার্সিটি Attendance এর ব্যপারে সিরিয়াস। ৮৫% এর কম Attendance হলে যে কোন স্কলারশিপ বাতিল হয়ে যেতেই পারে। তাই এই Attendance কে কন্ডিশন ধরি না আমরা। কারন Attendance যদি নাই রাখতে পারেন তাহলে স্কলারশিপ নিয়ে পড়তে যাওয়ার যোগ্যতা থাকা উচিত না। যদি সিরিয়াস কোন কারনে ক্লাস করতে না পারেন সেটা ইউনিভার্সিটি অথোরিটি ভেরিফাই করে ক্ষমা করে দিয়ে থাকে। চায়নাতে স্কলারশিপ বাতিল হয়েই অধিকাংশ ছেলেমেয়েরা বিপদে পড়ে। তাই জেনেশুনে প্রসেস করবেন। কেউ ফুল স্কলারশিপের লোভ দেখালেই ঝাপিয়ে পড়বেন না। তাহলে চায়না গিয়ে আপনিই বিপদে পড়বেন।

সবশেষে, চায়নাতে স্কলারশিপ নিয়ে ইউনিভারসিটিরা কোন ভুল তথ্য দেয় না। যা দেয় সেগুলো আমাদের দেশের এজেন্সগুলোই দেয়। কারন সঠিক তথ্য দিলে আমাদের ছেলে মেয়েরা চায়না যেতে চাইবে না। আর দোষ আমাদের ছেলে মেয়েদের ও আছে। তারা কম খরচে ফুল স্কলারশিপ খুঁজে। HSC তে ৩.৫, ৪.০ পেয়ে চায়নাতে ফুল স্কলারশিপ খুঁজে ব্যচেলর এ, যার জন্য অনেকেই এই সুযোগে মিথ্যা প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেয় !! যেই ছেলে বাংলাদেশে ভাল মানের ভার্সিটিগুলতেই চান্স পায় না সেই ছেলে কিভাবে চায়নায় টপ র‍্যাং ইউনিভার্সিটিতে ফুল স্কলারশিপের আশা করে ?? এটা কি বোকামি না ?? টপ র‍্যাঙ্ক ইয়নিভারসিটি গুলো যে এই রেজাল্টে কিছু স্কলারশিপ দিয়ে পড়তে দিচ্ছে এটাই তো বেশি !! তাই আপনার রেজাল্ট অনুযায়ী কি ধরনের ইউনিভার্সিটি কি ধরনের স্কলারশিপ নিয়ে পড়তে গেলে আপনার সুবিধা হবে সেটাই SIC গাইডলাইন দিয়ে থাকে। কারন, SIC এর ম্যানেজমেন্টে যারা আছেন তারা সবাই চায়না থেকেই উচ্চতর ডিগ্রি নিয়ে দেশে কর্পোরেট জব করছেন। তাই আশা করি আমাদের এখান থেকে কোন ভুল তথ্য পাবেন না ইন শা আল্লাহ।

আরেকটা কথা মনে রাখবেন, চায়নাতে ইন্টারন্যশনাল স্টুডেন্টদের জন্য সব সাবজেক্টে স্কলারশিপ দেয় না ইউনিভার্সিটি যেমন MBBS, Life Science related subjects, Aeronautical engineering, Aerospace Engineering etc. কমন সাবজেক্ট যেমন EEE, CST, Software Engineering, Civil Engineering, Pharmacy এমন সাবজেক্টে স্কলারশিপ পাবেন। সব ইউনিভার্সিটি ইংরেজি মিডিয়ামে সব সাবজেক্টে স্কলারশিপ দেয় না। তাই প্রথমে কি ধরনের স্কলারশিপের আবেদন করবেন সেটা ঠিক করবেন নিজে নিজে, তারপর আপনার HSC result অনুযায়ী সাবজেক্ট দেখে ইউনিভার্সিটি সিলেক্ট করবেন এবং তারপর সব বিষয় ভালভাবে জেনে আবেদন করবেন।

চায়নাতে MBBS নিয়ে আলোচনাঃ
শিক্ষার্থীরা কেন চীনে এমবিবিএস পড়ার সিদ্ধান্ত নিয়েছে তার কারণগুলি হ’ল:

১) স্বীকৃত প্রতিষ্ঠানসমূহ আপনি যেখানে এমবিবিএস নিয়ে পড়াশোনা করবেন সেই স্থানটি বেছে নেওয়ার আগে, ইনস্টিটিউটগুলি স্বীকৃত কিনা তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। চীনের মেডিকেল ইনস্টিটিউটগুলি সমস্ত এমসিআই এবং ডাব্লুএইচও অনুমোদিত এবং এটি চীনে চিকিত্সা শিক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া শিক্ষার্থীদের জন্য একটি দুর্দান্ত স্বস্তি সরবরাহ করে। যে কোনও স্বীকৃত ইনস্টিটিউট থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন আপনার কেরিয়ারে একটি দুর্দান্ত সুবিধা যুক্ত করে; আপনি নিজের দেশে পাশাপাশি বিশ্বের অন্যান্য অঞ্চলেও অনুশীলন করতে পারেন। ২) ফি কাঠামো আপনি যদি ইউরোপীয়, আমেরিকান এবং এমনকি ভারতীয় বেসরকারী মেডিকেল কলেজগুলির সাথে চীন মেডিকেল ইনস্টিটিউটের এমবিবিএস ফি কাঠামোর তুলনা করেন, তবে আপনি দেখতে পাবেন যে চীনে এমবিবিএস কোর্সের মোট ব্যয় সাশ্রয়ী। অনেক শিক্ষার্থী আশঙ্কা করে যে চীন থেকে এমবিবিএস অনুসরণ করা একটি ব্যয়বহুল বিষয় তবে এটি মোটেই সত্য নয়! এদেশে এমবিবিএস প্রোগ্রামের সামগ্রিক ব্যয় তুলনামূলকভাবে কম এবং শিক্ষার্থীরা কেন চীনে চিকিত্সা শিক্ষাগুলি বাড়ানোর পক্ষে অগ্রাধিকার দিচ্ছে এটি অন্যতম শীর্ষ কারণ। এমনকি বাংলাদেশের প্রাইভেট মেডিকেল থেকে চায়নাতে সরকারি মেডিকেলে পড়াশুনার খরচ অনেক কম !
৩) যুক্তিসঙ্গত আবাসন চীন তার যুক্তিসঙ্গত আবাসন সুবিধার জন্যও জনপ্রিয়। অবশ্যই, দেশটি উচ্চ উত্থানে এবং আধুনিক বিল্ডিংগুলিতে প্রচুর পরিমাণে রয়েছে তবে আপনার বাজেটের মধ্যে প্রচুর পরিচ্ছন্ন এবং নামী লজ, অতিথি ঘর এবং হোস্টেল রয়েছে। চীনে এমবিবিএস অধ্যয়নরত শিক্ষার্থীদের খাদ্য, পরিবহন এবং আশ্রয়কেন্দ্রে অতিরিক্ত অর্থ ব্যয়ের বিষয়ে চিন্তা করতে হবে না কারণ এ দেশে সবকিছুই যুক্তিসঙ্গত মূল্যে আসে।
8) যোগ্যতা চীনে এমবিবিএস অধ্যয়নের জন্য যোগ্যতার মানদণ্ডও একটি সাধারণ, ভারতের মতো। কোনও ভর্তি পরীক্ষা নেই এবং তালিকাভুক্তি 2 টি পরীক্ষায় প্রাপ্ত নম্বরগুলির উপর নির্ভর করে। শিক্ষার্থীর অবশ্যই প্লাস টু স্তরে বাধ্যতামূলক বিষয় হিসাবে বিজ্ঞান থাকতে হবে এবং মোট সমষ্টিতে 75% বা তার বেশি হতে হবে।
৫) স্থিতিশীলতা সহ শক্তিশালী অর্থনীতি চীন এমন একটি দেশ যেখানে অন্যদের মধ্যে বিশ্বের অন্যতম শক্তিশালী অর্থনীতি রয়েছে। সাম্প্রতিক সময়ে, কেউ মন্দার খবর বা সর্বাধিক জনবহুল দেশের অর্থনীতিতে ক্ষতিগ্রস্থ এমন কোনও বিষয়ই স্মরণ করতে পারে না। তদুপরি, চীনে বসবাসকারী মানুষের জন্য কোনও অভ্যন্তরীণ সুরক্ষা সমস্যা নেই এবং সংঘাতমুক্ত রয়েছে, বিশ্বের শীর্ষস্থানীয় অবস্থান দখল করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ জাতীয় শক্তিশালী অর্থনীতির সাথে দেশটি কোনও প্রতিষ্ঠানে পড়াশোনা করা বা কর্মী গোষ্ঠীর অন্তর্ভুক্ত লোকদের বিশ্বমানের অবকাঠামো সরবরাহ করতে কখনই ব্যর্থ হয় না।

* নোটঃ ইদানিং আমরা দেখছি যে MBBS এ চায়নাতে ফুল স্কলারশিপ নিয়ে পড়তে যাওয়ার লোভনীয় বিজ্ঞাপন দিচ্ছে অনেকেই ! এটা থেকে সাবধান। শুধুমাত্র গভঃ স্কলারশিপের ব্যপারে উপরে আমরা যে আলোচনা করেছি সেই গভঃ স্কলারশিপে আপনি যদি চান্স পান তাহলে সেই স্কলারশিপে আপনি MBBS ফুল স্কলারশিপে পড়তে পারবেন। কারন গভঃ স্কলারশিপে আপনি আপনার পছন্দ মত যে কোন সাব্জেন্ট নিতে পারবেন। এটা ছাড়া MBBS এ কোন স্কলারশিপ হয় না।

চায়নাতে সরকারি মেডিকেলে পড়ার খরচ এবং বাংলাদেশে প্রাইভেট মেডিকেলে পড়ার খরচের তুলনাঃ
 
চায়নাতে সরকারি মেডিকেলে কিভাবে আবেদন করবেনঃ

- প্রথমে আপনাকে মেডিকেল ইউনিভার্সিটি পছন্দ করতে হবে। BMDC approved Medical University list: Click Here
- এরপর আপনাকে আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করতে হবে। কি কি কাগজপত্র লাগবে সেটা জানতে এই লিঙ্কে ক্লিক করুনঃ Click Here
- এরপর আমাদের সব কাগজপত্র মেইল করবেনঃ info@sic.com.bd
- আমাদের দায়িত্বরত একজন আপনার সাথে যোগাযোগ করবে বাকি প্রসেস এর জন্য।

মেডিকেল ইউনিভার্সিটি পছন্দ করার জন্য, আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করতে আমাদের কল করুন অথবা ফেইসবুকে/ওয়েবসাইটে লাইভ চ্যাটের Whatsapp এ যোগাযোগ করুন।

চায়নাতে কেন পড়াশুনা করতে যাবেন?
চায়নারে পড়াশুনা করতে যাওয়ার ব্যপারে অনেকের নেগেটিভ চিন্তা ভাবনা থাকে। কিন্তু আশ্চর্যের ব্যপার হল যারা চায়নার ব্যপারে এসব চিন্তা করেন তারা হয় জীবনে চায়না যান নি অথবা মানুষের মন গড়া কথা নিয়ে পড়ে থাকেন। অনেকেই ভাবেন চায়না গিয়ে চাইনিজ ভাষায় পড়াশুনা করতে হবে যেটা সম্পূর্ণ ভুল। কারন চায়নাতে ইংরেজি মিডিয়াল চালু হয়েছে ৩০ বছর আগেই। বাংলাদেশে বসে ৯০ ভাগ চাইনিজ জিনিস ব্যবহার করা অনেকেই চায়নার বিষয়ে ভুল জানি, ভুল মন্তব্য করি। তাহলে আমদের কথা হল, চায়না কেন আর কারা পড়তে যাবেন?

১) যারা বাংলাদেশে প্রাইভেটে পড়তে চান আমরা তাদেরই বলি যে চায়না পড়তে যাওয়া হাজার গুন ভাল। কারন বাংলাদেশে প্রাইভেট ইউনিভার্সিটিগুলোর যে র‍্যাংক তার থেকে চায়নার সরকারি ইউনিভার্সিটির র‍্যাংক অনেক ভাল।
২) চায়নাতে পড়াশুনার খরচ কম। আপনি একটা পারশিয়াল স্কলারশিপ পেলেই দেখবেন যে আপনার ৪ বছরে যা খরচ হচ্ছে তা বাংলাদেশে প্রাইভেট ইউনিভার্সিটির টিউশন ফি থেকে কম।
৩) চাকরির বাজারে প্রতি বছর লাখ লাখ বেকার বের হচ্ছে আমাদের দেশে। বাংলাদেশে কোথাও পড়াশুনা শেষ করে চাকরির গ্যারেন্টি দিতে পারবে না যদি না মামা চাচা থাকে কোন কোম্পানির টপ পজিশনে। সেদিক দিয়ে চায়নাতে যারা পড়তে যাচ্ছে তারা দ্বিতীয় বছর থেকেই স্বাবলম্বী হয়ে যাচ্ছে। পড়াশুনার পাশাপাশি ব্যবসা করছে অনেকেই। এই কারনে ৪ বছর পর বেকার থাকার ভয় তাদের থাকছে না।
8) ৪ বছর পর বাংলাদেশের প্রাইভেট থেকে পাস করে বাইরে মাস্টার্স করতে গেলে স্কলারশিপ পাওয়া এখন অনেক কষ্টসাধ্য ব্যপার। সেদিক থেকে চায়নাতে ব্যচেলর করলে সহজেই মাস্টার্সে স্কলারশিপ হয়ে যায়। এমনকি বাংলাদেশ থেকে যারা ইউনিভার্সিটির পড়া শেষ করে চায়নাতে মাস্টার্স এর জন্য আবেদন করেন তাদের ১-২% স্কলারশিপ পায় মাত্র কিন্তু চায়না থেকে ব্যচেলর করে অলমোস্ট সবাই মাস্টার্সে স্কলারশিপ পেয়ে যায়।

এতো কিছুই পর বলবেন, কেন চায়না ??

Some Questions From Candidates

1Common Question ! What is the total cost ?
এটা ছাত্রদের একটা কমন প্রশ্ন। সব মিলিয়ে আমার কত খরচ হবে ??
মোট খরচ আপনার বিশ্ববিদ্যালয় এবং স্কলারশিপের উপর নির্ভর করে। সাধারণভাবে ব্যাচেলারের এডমিশিনের জন্য আমাদের চার্জ ৫০,০০০ টাকা থেকে ৮৫০০০ টাকা পর্যন্ত। এজেন্ট নির্ভর ইউনিভার্সিটিতে চার্জ ৮৫০০০ টাকা হয়ে থাকে। এই চার্জের মধ্যে আপনি যা যা পাবেন তা হলঃ এডমিশন, Jw202, মেডিকেল, ভিসার সব কাজ (এম্বাসি ভিসা চার্জ বাদে), ইউনিভার্সিটিতে সব ধরনের সাপোর্ট। আপনি যদি আমাদের দিয়ে এয়ার টিকিট কাটাতে চান সেটাও আমরা করে দিব, সে জন্য আলাদা সার্ভিস চার্জ দেয়া লাগবে না। আপনি যদি এয়ারপোর্ট থেকে পিক -ড্রপ সার্ভিস নিতে চান তাহলে টেক্সি ভাড়া দিলেই হবে। আমাদের লোক এসে নিয়ে যাবে আপনাকে।
এরপর খরচ হবে আপনি কি ধরনের স্কলারশিপ পান সেটার উপর। আপনি যদি ৭০% স্কলারশিপ পান তাহলে বছরে আপনাকে টিউশন বাবদ হয়ত 7000 RMB দেয়া লাগবে ইউনিভার্সিটিকে। সেটা আপনি নিজে বহন করবেন।
এর পাশাপাশি, প্রতিটি আন্তর্জাতিক শিক্ষার্থীকে বছরে 2000 RMB ইউনিভার্সিটিকে প্রদান করতে হবে প্রায় ইন্সুরেন্স, ভিসা সম্প্রসারণ, রেজিস্ট্রেশন খরচের জন্য।
চীন যাওয়ার আগে চায়না দূতাবাসের ভিসা ফি দিতে হবে। ৩০০০ টাকা রেগুলার ফি, ৫৬৫০ টাকা এক্সপ্রেস ফি। এক্সপ্রেসে ১ দিন পর ভিসা পাবেন। তাছাড়া বিমান ভাড়া 35000-45000 টাকা লাগতে পারে।

এখন আপনি হিসেব করুন আপনার কত টাকা লাগবে। আর হা, চায়নাতে খাওয়া দাওয়ার খরচ বাংলাদেশের থেকে কম। তাই খাওয়ার খরচ নিজেই ভালো হিসেব করতে পারবেন বাংলাদেশের সাথে তুলনা করে।
2IELTS/GRE/GMAT/TOEFL এগুলো লাগে চায়নাতে ?
আপনি যদি টপ র‍্যাংক ইউনিভার্সিটিতে স্কলারশিপ নিয়ে পড়তে যেতে চান তাহলে এগুলো অবশ্যই লাগবে। চায়নাতে প্রথম সারির ইউনিভার্সিটিগুলোতে কোন ইউনিভার্সিটি স্কলারশিপ থাকে না। সেগুলোতে নিজের ফান্ডিং এ পড়তে চাইলেও IELTS, TOEFL লাগে। কিন্তু আপনি যদি World Rank 1000 এর বাইরের ইউনিভার্সিটিতে পড়তে চান তাহলে এগুলোর প্রয়োজন নেই। এগুলো ছাড়াই আপনি স্কলারশিপ পাবেন। CSC Scholarship Type A তে চান্স পেতে চাইলে অবশ্যই IELTS minimum 6.5 থাকতে হবে। তারপরও চান্স ৫০/৫০
3চায়নাতে কি কাজের সুযোগ আছে ?
না, চায়নাতে কাজের কোন সুযোগ নাই। কিন্তু ব্যবসার অনেক সুযোগ আছে।
4চায়নাতে PR দেয়?
না। চায়নাতে PR এর কোন সুযোগ নাই তবে বিভিন্ন কোর্সে ভর্তি হয়ে, চাকুরি করে ভিসা এক্সটেনশন করে থাকা যায়।
5চায়নাতে কি কি কারনে আমি ব্যচেলর করতে যাব?
প্রধান কারণগুলো হলঃ
- বাংলাদেশে প্রাইভেট ইউনিভার্সিটিগুলো থেকে চায়নাতে সরকারি ইউনিভার্সিটিতে স্কলারশিপ নিয়ে পড়তে গেলে আপনি অনেক লাভবান হবেন।
- বাংলাদেশের সব ইউনিভার্সিটি থেকে চায়নার ইউনিভার্সিটিগুলোর র‍্যাংক অনেক উপরে।
- বাংলাদেশে অনেকেই সরকারি টপ ইউনিভার্সিটিতে চান্স না পেলে চায়নাতে টপ র‍্যাঙ্কে নিজের ফান্ডে পড়তে যায়। সেদিক থেকে এটা বুদ্ধিমানের পরিচয়।
- বাংলাদেশে পড়াশুনা করে চায়নারে মাস্টার্সের জন্য স্কলারশিপ পেতে অনেক কষ্ট হয়, সেদিক থেকে চায়না থেকে ব্যচেলর করে মাস্টার্স করতে চাইলে খুব সহজেই ফুল ফান্ডেড স্কলারশিপ পাওয়া যায়।
- বাংলাদেশ থেকে পাস করে বেকার হয় যাচ্ছে প্রতিবছর লাখ লাখ ছেলেমেয়ে। কিন্তু চায়নারে গিয়ে ২ বছরের মধ্যে অনেকেই স্বাবলম্বী হয়ে যায় কারন China is the heaven of business.
6Can you process to All University in China ?
Yes we can process to all university in China. But we only process in top rank university. Beside it is important to check your eligibility rather processing. For example, if you have cgpa 3.5 in Bachelor out of 4 & asking Masters scholarship in Tsinghua university, then it'll not possible. Tsinghua university university requirement is minimum 3.75 cgpa out of 4, IELTS 7, HSK 4. If you don't have this, you shouldn't think about Tsinghua university right ? You need to know previous history of admission of your desire University. For help, ask our FB online team.
7Can you help students to find best top rank university ?
Yes, we do that. We find best university according to student's eligibility.
8What type of scholarship you can arrange for Bachelor Program in China?
Those who have minimum 8 point & must have GPA 4 in HSC, we can arrange best rank university for the candidate according to their eligibility. Scholarship is not for sell. University authority provides scholarship according to student's result. So learn about scholarship then choose wisely.
9What is Conditional & Unconditional Scholarship ?
In Bachelor, Some university provide Conditional & some University provides unconditional scholarship. For conditional scholarship, it will be mentioned that you need to get 75% marks in each semester. Otherwise your scholarship will be terminated. And for unconditional scholarship, you just need to carry the pass mark in all major courses.
10What about Masters program scholarship in China?
Two types of Scholarships are available in Masters program.
Type 1 : Tuition free + Hostel Free + Stipend Per Month will vary
Type 2 : CSC (China Scholarship Council) Type B Scholarship : You have to apply with in November 15, every year for next year September intake. Like for September 2019 intake, November 15, 2018 was the deadline. Result will be published in June 2019. Class will start from September 2019. Here You will get Tuition free + Hostel Free + 3000 RMB Stipend Per Month.
11What about Diploma in China?
In Diploma, Minimum cgpa required in SSC is 3 for admission. Here students will get full Tuition free, Hostel free for 3 years if he/she has cgpa 4 and age 18. It's unconditional scholarship. Age should be 18 in passport. But going for diploma in China is not a wise decision. Because those who did diploma in China, will suffer for Bachelor admission. If you think that it will be difficult to pass HSC in BD then you can think about diploma in China. Most of the college teaches Chinese Language in Diploma program. Wise decision is, go for Bachelor directly after complete HSC or A level.
12What about PHD Program in China ?
In PHD program you will get scholarship according to your eligibility. For assessment, apply here : https://sic.com.bd/apply
13Can I get the name of University earlier for Masters/PHD program in China ?
No. Because getting scholarship in Masters & PHD is difficult to say earlier. We need to apply in many universities. Now a days, it is very difficult to get scholarship in Masters and PHD if you don't have good academic result.
14Will my scholarship be terminated ?
Yes if you break the rules. Like if you fail in any course without any valid reason, if you don't attend class regularly, if your professor become angry at you then your scholarship can be terminated.
15If someone is not eligible for scholarship, then what he will do ?
He needs to study by his own cost. But if he scores excellent in 1st year, then in 2nd year he can apply for scholarship.
16What is the minimum requirement of elgibility for University Scholarship in China?
SSC - 4.0, HSC - 4.0, Bachelor - 3.0, Masters - 3.0 CGPA. In some cases few university can accept below 60% marks but not less than 55% marks.
17What is the minimum requirement of elgibility for CSC Scholarship by self apply ?
According to recent result, For CSC Scholarship : SSC - 5.0, HSC - 5.0, Bachelor - 3.5, Masters - 3.5 CGPA, IELTS 6.5, HSK 4.
18What about MBBS program in China ?
We only process BMDC approved China Govt Medical University. In MBBS, there is no scholarship. You need to carry your own cost. But cost is much lower than BD private medicals.
To get chance in these medical, minimum 3.5 is needed in HSC.
If you have low cgpa, don't be panic. Just try to take admission as early as possible. Because it is important that China Medical University will accept your cgpa or not. There is no relation between low cgpa & BMDC approval.
19What about Chinese Language Course ? Any benefit ?
Obviously !! If you know Chinese Language, you can do part time job though it is illegal. Many students are doing that. Also it will help you to get full time job.
We can provide support for Chinese Language course.
20Have any racism problem in China?
Absolutely not !! But you can not do preaching there or can not break any Chinese rules.
21Tell about visa cost.
Express visa : 5650tk, deliver in 1 day. Normal visa : 3000 tk, deliver in 8 working days.
22What will be the total cost ?
Call +8801717050530 for details.
23What about your International Payment system for Foreign students ?
Please visit this link : http://sic.com.bd/payint/
24Which Documents are needed to apply ?
In general following documents are must needed : - Photo (Chinese size) - Passport color scan - Police clearance certificate color scan - SSC & HSC certificates and marksheet color scan - For Masters, you need to submit Bachelor certificates and marksheet and two recommendation letters from 2 Professors of your graduation University. Same is for PHD program. - Bank Statement of father/mother/self (3 lacs tk need to show) - Bank solvency of same account - Testimonial - A short video in English about yourself (Require if University ask) - For Masters & PHD program, you need to write a study plan in 800 words.

চায়নাতে পড়াশুনা করতে গিয়ে স্বাবলম্বী হবার কথাঃ

1সাইফুর রহমান রাফি - CUMT
সাইফুর রহমান রাফি চায়নার টপ র‍্যাংক ইউনিভার্সিটিতে পড়াশুনা করছেন। দ্বিতীয় বছর থেকেই উনি মার্কেটিং এ দক্ষ হয়ে উঠেন এবং নানান ব্যবসায়ীদের সাথে নেটওয়ার্ক গড়ে তোলেন। উনি এখন মোবাইল ইম্পোর্ট করেন। মাত্র দ্বিতীয় বছর থেকেই উনি নিজেই নিজের খরচ চালাতে সক্ষম হয়েছেন।
2মাকিফ মাহফুজ - HBUT
মাকিফ মাহফুজ চায়নাতে টপ র‍্যাংক ইউনিভার্সিটিতে পারশিয়াল স্কলারশিপ নিয়ে পড়াশুনা করছেন। ভালো Communication Skill গড়ে তোলায় তিনি এখন SIC এর সাথেই কাজ করছেন। মাত্র দ্বিতীয় বছর থেকেই উনি নিজেই নিজের খরচ চালাতে সক্ষম হয়েছেন।

If you've more questions, please call

+88 (0) 19888-90099

For Free Assessment, Submit Your CV Below
Submit Your CV

Not Satisfied With Above Q/A ?


Submit your custom questions to us. Our support team will give answer with priority basis.

Be an Agent