সাকা হাফং পর্বত

blank
ডাবল ফলস
October 28, 2020
blank
সাতভাইখুম
October 28, 2020
Show all

সাকা হাফং পর্বত

blank

সাকা হাফং পর্বত (Saka Haphong) বাংলাদেশের অন্যতম শীর্ষ পর্বত শৃঙ্গ হিসেবে মাথা উঁচু করে আছে, কেওক্রাডং বা তাজিংডং নয়। সাকা হাফং, মদক তং বা মোদক তুয়াং নামেও পরিচিত। প্রাচীন ম্যাপে একে লিখেছে মদল তং। কেউ বলে এটা হবে মদক ত্লং। স্থানীয় অধিবাসী মুরংরা একে বলে বর্ডার হুম। বোমরা একে বলে ক্ল্যাংময়, অনেক গাইডরাও এই নামেই বেশী বলে। ইউএস টপোগ্রাফি ম্যাপ, রাশিয়ান টপোগ্রাফি ম্যাপ, গুগল ম্যাপ, গুগল আর্থ, ভ্রমণ বাংলাদেশ, অ্যাডভেঞ্চার বিডিসহ বিভিন্ন অভিযাত্রীদের নেওয়া জিপিএস রিডিংয়ের মাধ্যমে জানা গেছে এখন সাকহাফংই বাংলাদেশের অন্যতম সর্বোচ্চ পর্বত শৃঙ্গ। মাপজোকের হিসাব অনুসারে ১০৫০ মিটার বা ৩৪৪৫ ফুট (জরিপ করা হয় ১২ ডিসেম্বর ২০১৪)।

কিভাবে যাবেন
বিভিন্ন পরিবহনের বাসে ঢাকা/চট্টগ্রাম থেকে সরাসরি বান্দরবানে যাওয়া যায়। বান্দরবানে পৌঁছানোর পরে তিন দিক সাকাহাফং থেকে যাওয়া যায় – থানচি, রুমা বাজার ও রেমাক্রি বাজার দিয়ে।

রুমা থেকে রুট বগা লেক – কেওক্রাডং – থাইক্যাং পাড়া – ( নতুন বোম পাড়া হয়ে ) দুলাচরণ পাড়া – হান্জরাই পাড়া – নিফিউ পাড়া – সামিট। প্রথম দিকের দলগুলো অবশ্য দুলাচরণ পাড়া থেকে শালুকিয়া পাড়া উঠে যেতো, এর পর নেফি্উ হয়ে সামিট। এখন আর শলুকিয়া খুব একটা যাওয়া হয় না। বগা লেক – কেও – থাইক্যাং পাড়া না ঢুকে কবরস্হান থেকে ডানে মোড় নিয়ে তাম্ল পাড়ার নীচ দিয়ে রেমাক্রি খাল – নতুন বোম পাড়া -খাল ধরে দুলাচরণ পাড়া – এরপর নেফি্উ পাড়া – সামিট। বর্ষাকালে খাল ধরে যাওয়া কঠিন বলে অনেক সময় থাইক্যাং পাড়া- তাম্ল পাড়া

কোথায় থাকবেন
বান্দরবানের পাড়াগুলোতে রাতে থাকার ব্যবস্থা আছে। ক্যাম্পিং করার ইচ্ছে থাকলে তাবু নিয়ে যেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *